নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

অনেকেই নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে জানেন না। আজকে আমরা দেখব কিভাবে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করা যায়।

জরুরী কাজে আপনার ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে কিভাবে খুব অল্প সময়ের মধ্যে নিজেই নিজের জাতীয় পরিচয় পত্র যাচাই করবেন? এই আর্টিকেলে খুব সহজ ভাবে দেখানো হয়েছে।

এখন ঘরে বসেই বাংলাদেশ নির্বাচন কমিশন NIDW অফিসিয়াল ওয়েবসাইট থেকে খুব সহজেই ভেজ ভেরিফিকেশনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা যায়। তাহলে চলুন কথা না বাড়িয়ে কিভাবে অল্প সময়ের মধ্যে খুব সহজেই NID Card Check করা যায় জেনে আসি।

নতুন ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনার কাছে থাকা জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্ম তারিখ, এবং মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। এরপরে NID Wallet অ্যাপস দিয়ে ফেস ভেরিফিকেশন এবং একটি স্ট্রং পাসওয়ার্ড সেট করুন।

এবং সবশেষে প্রোফাইলে লগইন করে আপনার জাতীয় পরিচয় পত্র সকল তথ্য দেখে নিন। পুরাতন/নতুন ভোটার আইডি কার্ড চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম | NID Card Check Bangladesh
  • NID Card Check করার জন্য ভিজিট করুন এই ওয়েবসাইটে অথবা এখানে ক্লিক করুন।
  • এরপরে উপরের ছবির মত একটি পেজ ওপেন হবে। এখান থেকে রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করে জাতীয় পরিচয় পত্র নম্বর/ফর্ম নম্বর, সঠিক জন্ম তারিখ এবং একটি ক্যাপচা পূরণ করে পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • এরপরে স্থায়ী এবং বর্তমান ঠিকানা প্রদান করুন।
  • মোবাইল নাম্বার ভেরিফাই করুন।
  • NIDW ওয়েব সাইট থেকে QR কোট স্ক্যান করুন।
  • কিউআর কোড স্ক্যান করার জন্য গুগল প্লেস্টোর থেকে NID Wallet অ্যাপসটি ডাউনলোড করে ফেস ভেরিফিকেশন সম্পন্ন করুন।
  • এরপরে একটি পাসওয়ার্ড সেট করুন।
  • সবশেষে লগইন করে প্রোফাইল অপশন থেকে ভোটার আইডি কার্ড চেক করে সকল তথ্য দেখতে পাবেন।

গুরুত্বপূর্ণ আর্টিকেলঃ জাতীয় পরিচয় পত্র যাচাই করুন

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান (নাম ও ঠিকানা সহ)

ব্যক্তির নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য ভিজিট করুন https://ldtax.gov.bd/ এই ওয়েবসাইটে। ওয়েবসাইটে প্রবেশ করে নাগরিক নিবন্ধন অপশনে মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নম্বর, এবং সঠিক জন্ম তারিখ প্রদান করে পরবর্তী পদক্ষেপে ক্লিক করুন।

এরপরে আপনার মোবাইলে আসা ওটিপি কোড দিয়ে একাউন্ট ভেরিফাই করে প্রোফাইলে লগইন করে জাতীয় পরিচয় পত্র তথ্য চেক করতে পারবেন। পূর্বে এই পদ্ধতি অনুসরণ করে ছবি সহ ভোটার আইডি কার্ড চেক করা যেত বর্তমানে শুধু ব্যক্তির নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায়।

শুধুমাত্র নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

এখানে –

  • প্রথমে ভিজিট করুন এই লিংক। এরপরে নাগরিক কর্নারে ক্লিক করুন।
  • প্রথম ঘরে একটি সচল মোবাইল নাম্বার প্রদান করুন।
  • দ্বিতীয় ঘরে জাতীয় পরিচয় পত্র নম্বর প্রদান করুন।
  • এবং সঠিক জন্ম তারিখ প্রদান করতে হবে। পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করুন।
  • আপনার নাম্বারে আসা ওটিপি কোড দিয়ে একাউন্ট ভেরিফাই করুন।

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

১০ ডিজিটের ভোটার আইডি কার্ড চেক করার জন্য ভিজিট করুন https://ldtax.gov.bd/ওয়েব সাইটে। এখানে নাগরিক কর্নার অপশনটি সিলেক্ট করুন। এবং পরবর্তী পেইজে মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র নম্বর এবং সঠিক জন্ম তারিখ প্রদান করতে হবে।

ldtax.gov.bd ওয়েব সাইটে ভিজিট করুন

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য ভূমি উন্নয়ন কর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।ওয়েব সাইটে প্রবেশ করে নাগরিক কর্নার অপশন যাচাই করুন। এরপরে একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য অন্য একটি পেইজে নিয়ে যাবে।

জাতীয় পরিচয় পত্র যাচাই করুন| NID Card Check 2023

প্রয়োজনীয় তথ্য প্রদান করুন

নাগরিক কর্নারে ক্লিক করার পরে নিচের মতো একটি পেজ ওপেন হবে। এখানে আপনাকে একটি মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নম্বর , এবং সঠিক জন্ম তারিখ দিতে হবে।

সঠিকভাবে তথ্যগুলো দেয়ার পরে পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করুন। আপনার মোবাইলে আশা ওটিপি কোড ভেরিফাই করে প্রোফাইলে লগইন করে জাতীয় পরিচয় পত্র তথ্য যাচাই করতে পারবেন।

NID Card Check Bangladesh

এনআইডি কার্ড চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন NID <স্পেস>Form No< স্পেস>DD-MM-YYYY এবং মেসেজটি সেন্ড করুন 105 এই নাম্বারে। কিছু সময়ের মধ্যে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার আইডি কার্ড প্রস্তুত হয়েছে কিনা সেটি জানিয়ে দেয়া হবে। এবং আপনার নাম্বারে এসএমএস করে জাতীয় পরিচয় পত্র নম্বর পাঠিয়ে দেয়া হবে।

পুরাতন/নতুন ভোটার আইডি কার্ড করার পরে সেটি ঘরে বসে খুব সহজ নিয়মে নিজের মোবাইল দিয়ে এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যায়।এছাড়াও আমরা অনলাইনের মাধ্যমেও ভোটার স্লিপ নম্বর অথবা জাতীয় পরিচয় পত্র নম্বর ব্যবহার করে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র চেক করতে পারব।

NID Card Check SMS Format

মোবাইল দিয়ে এসএমএস করে খুব সহজেই NID Card চেক করতে পারবেন। এর জন্য মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুনঃ  NID<Space>NID NO<Space>DD-MM-YYYY এবং মেসেজ সেন্ড করুন 105 এই নাম্বারে। ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয় পত্র নম্বর জানিয়ে দেয়া হবে।

Similar Posts

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments