নতুন নিয়মে ভোটার আইডি কার্ড ডাউনলোড

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম খুবই সহজ। ভোটার হওয়ার জন্য আবেদন করার পর মূল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র হাতে পেতে লম্বা সময় অপেক্ষা করতে হয়।

কিন্তু, আইডি কার্ড গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হওয়ার কারণে এটি আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন জায়গায় কাজে লাগে। যার ফলে বিভিন্ন জরুরি কাজে আইডি কার্ড এর নাম্বার প্রয়োজন হয়।

জাতীয় নির্বাচন কমিশনের একটি ভালো বিষয় হচ্ছে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম এর নাম্বার দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার দেখা যায় এবং সেটি থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করা যায়। অর্থাৎ এনআইডি কার্ড হাতে না পেলেও এনআইডি কার্ড এর অনলাইন কপি ডাউনলোড করে আমাদের দৈনন্দিন প্রয়োজন মেটানো সম্ভব।

আজকে আপনাদের জানাবো কিভাবে এনআইডি রেজিস্ট্রেশন ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড এর অনলাইন কপি ডাউনলোড করবেন।

ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড

ফরম নম্বর এর সাহায্যে খুব সহজেই আইডি কার্ড এর নাম্বার বের করে এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। এবার প্রশ্ন হলো ফরম নম্বর কি? উত্তর খুবই সহজ; আপনি যখন ভোটার হওয়ার জন্য আবেদন করবেন, সেই সময় আপনাকে আবেদন ফরম থেকে এক টুকরো অংশ দিয়ে দিবে এটিই স্লিপ বা ফরম যা দিয়ে আপনি আইডি কার্ড এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। এর উপরে ডান পাশে আপনি ফরম নম্বর দেখতে পাবেন।

নতুন ভোটার আইডি ডাউনলোড করার নিয়ম

ফরম নম্বর দিয়ে NID Card Download  করতে আপনাকে প্রথমে নিশ্চিত থাকতে হবে যে, আপনার আবেদন করার ২-৩ মাস অতিক্রম হয়েছে; মাঝে মাঝে এই সময় কম বেশি হতে পারে। অনলাইনে কিভাবে ফরম নম্বর দিয়ে ভোটার আইডি ডাউনলোড করবেন নিচে তার বিস্তারিত পড়ুন:

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড
  • প্রথমে আপনার কাছে ল্যাপটপ বা মোবাইলে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করুন।
  • প্লে স্টোর থেকে NID Wallet নামে একটি অ্যাপ রয়েছে সেটি ডাউনলোড করে রাখুন।
  • বাংলাদেশ NID অ্যাপ্লিকেশন সিস্টেম ওয়েবসাইটে প্রবেশ করুন ওয়েবসাইট লিংক (Nidw)
  • এবার নিচে রেজিষ্টার অপশন দেখতে পাবেন, আমরা যেহেতু নতুন এনআইডি ডাউনলোড করব তাই রেজিষ্টার অপশনে ক্লিক করুন।
  • প্রয়োজনীয় তথ্য, ফরম নম্বর, জন্ম তারিখ, মাস, বছর দিয়ে একটি ক্যাপচার পাবেন সেটির নিচে ফাঁকা ঘরে লিখে সাবমিট করুন।
  • পরবর্তী পেজে আপনার বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা দিয়ে সাবমিট করুন। (উল্লেখ্য যে, সম্পূর্ণ তথ্য আপনার আবেদন ফরম অনুযায়ী পূরণ করবেন)
  • এবার আপনার মোবাইল নম্বর প্রদর্শন করা হবে, আপনি যদি মনে করেন মোবাইল নম্বর ঠিক আছে তাহলে, বার্তা পাঠান অপশনে ক্লিক করুন; আবার যদি মনে করেন নম্বর পরিবর্তন করতে চান তাহলে দ্বিতীয় অপশন ক্লিক করুন।
  • একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে সেটি খালি ঘরে বসিয়ে সাবমিট করুন।
  • একটু নিচের দিকে গেলেই দেখতে পাবেন (বড় লাল বৃত্তের মধ্যে লেখা Tap to NID Wallet) সেখানে ক্লিক করুন।
  • NID Wallet এ প্রবেশ করার পর আপনার মুখের ছবি স্কেন করতে বলবে। প্রথমে সামনের দিক,দ্বিতীয় বা দিক এবং শেষে ডান দিকে স্কেন করে নিন।
  • এবার সব কাজ শেষ ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার এনআইডি ডাউনলোড করে নিন।

বিশেষ সতর্ক বার্তা: উপরিউক্ত বিষয়গুলো কোনো ভাবে ৩ বার ভুল করলে আপনার আইডি কার্ড ব্লক করে দিবে। তখন নির্বাচন অফিস গিয়ে ঠিক করতে হবে, তাই সাবধান।

পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড

অনেকেই আছেন যারা অনেক আগেই ভোটার হয়েছেন এবং আপনার আইডি কার্ড পুরাতন হয়ে যাওয়ার কারণে নতুন ভাবে আইডি কার্ড পেতে চান, তারা নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে খুব সহজেই আপনার পুরাতন আইডি কার্ড এর পরিবর্তে অনলাইন থেকে নতুন আইডি কার্ড বের করতে পারবেন।

পুরাতন/ নতুন এনআইডি কার্ড ডাউনলোডঃ পুরাতন ভোটার আইডি কার্ড নতুন করে ডাউনলোড করা এবং নতুন আইডি ডাউনলোড করার মধ্যে তেমন কোনো পার্থক্য নেই।

নতুন এনআইডি ডাউনলোড করার নিয়ম পড়ে শুধু যেখানে ফরম বা স্লিপ নম্বর দেওয়া হয়েছে সেখানে আপনার পুরাতন ভোটার আইডি নম্বর দিন। বাকি সবগুলো নতুন আইডি কার্ড এর নিয়ম অনুযায়ী অনুসরণ করুন।

ভোটার স্লিপ হারিয়ে গেলে কিভাবে আইডি কার্ড ডাউনলোড করব

ভোটার স্লিপ বা ফরম হারিয়ে গেলে সেটা আর কোথাও পাওয়ার সুযোগ নেই। ফরম বা স্লিপ আইডি কার্ড পাওয়ার পর কোন কাজে আসবে না। ফরম বা স্লিপ হারিয়ে গেলে যদি অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে ভোটার লিস্ট থেকে ভোটার নাম্বার এবং আপনার বিস্তারিত তথ্য সংগ্রহ করে।

বাংলাদেশ নির্বাচনী অফিসের হেল্পলাইন নাম্বার ১০৫ এ কল দিয়ে প্রয়োজনীয় সঠিক তথ্য দিলে তারা আপনাকে আইডি নাম্বার দিবে তারপর সেটি দিয়ে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

আরো সহজে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে চাইলে উপজেলা নির্বাচনী অফিসে তাদের কিছু তথ্য দিলে তারা খুব সহজে অনলাইন কপি বের করে দিবে। মূল আইডি কার্ড পাওয়ার সময় ভোটার নিবন্ধন স্লিপটি জমা দিতে হয়।

যদি জমা দিতে না পারেন হারিয়ে ফেলেন তাহলেও সমস্যা নেই, হারানো স্লিপের জন্য নির্দিষ্ট একটি ফরম পূরণ করে জরিমানাস্বরুপ ১০০ টাকা পরিশোধ করে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

ভোটার আইডি কার্ড নিয়ে আরো কিছু তথ্য

Similar Posts

Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
মোঃ শহিদুল ইসলাম
Guest
মোঃ শহিদুল ইসলাম
10 months ago

1929665717

মোঃ শহিদুল ইসলাম
Guest
মোঃ শহিদুল ইসলাম
10 months ago

10101977