Services nidw gov bd যেসব সেবা পাবেন | Bangladesh NID Application System

Services nidw gov bd ওয়েবসাইটে কি কি সেবা পাওয়া যায়; এককথায় বলতে পারি বাংলাদেশ নির্বাচন কমিশনের অধীনে জাতীয় পরিচয়পত্র বা NlD এর সকল ধরনের সেবা পাওয়া যাবে Services nidw gov bd ওয়েবসাইটে।

এর মধ্যে রয়েছে, জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে অনলাইন কপি ডাউনলোড বা নতুন আইডি কার্ড ফরম নম্বর দিয়ে ডাউনলোড। জাতীয় পরিচয়পত্র সংশোধনসহ নতুন করে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন।

আজকের সম্পূর্ন আলোচনার বিষয় হলো Services nidw gov bd ওয়েবসাইটে কি কি সেবা পাওয়া যায় এবং এই সেবা কিভাবে গ্রহণ করতে পারবেন, বিস্তারিত পড়ুন।

Services nidw gov bd ওয়েবসাইটে যেসব সেবা পাবেন

Services nidw gov bd ওয়েবসাইট বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি অনলাইন পোর্টাল। সরকার নাগরিকদের আধুনিক সেবা দিতে এই ওয়েবসাইটটি সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। যে কেউ তাদের প্রয়োজনীয় সেবা এই ওয়েবসাইটের মাধ্যমে পাবে। এই ওয়েবসাইটে যেসব সেবা পাবেন –

  • জাতীয় পরিচয়পত্র সংশোধন
  • হারানো এনআইডি ডুপ্লিকেট কপির জন্য আবেদন
  • নতুন এনআইডি নিবন্ধনের জন্য আবেদন
  • জাতীয় পরিচয় পত্র ডাউনলোড
  • জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
  • ভোটার তথ্য যাচাই
  • স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

এখন প্রশ্ন হলো এই সবগুলো সেবা কিভাবে পাব? উত্তরটা খুবি সহজ।  প্রথমে আপনাকে Services nidw gov bd ওয়েবসাইটে যেতে হবে, এবার আপনি কোন সেবাটি চাচ্ছেন সেটি নির্বাচন করুন। বিস্তারিত নিচে পড়ুন:-

Services nidw gov bd এর সেবা সমুহঃ-

বাংলাদেশ নির্বাচন কমিশন অফিশিয়াল ওয়েবসাইটে এনআইডি কার্ড আবেদন থেকে শুরু করে যেসব সেবা অর্থাৎ NID Card service প্রদান করে থাকে এখানে বিস্তারিত তুলে ধরা হলো।

জাতীয় পরিচয়পত্র সংশোধন

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার জন্য এই ওয়েবসাইট থেকে আইডি কার্ডের প্রোফাইলে প্রবেশ করে ভোটার তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হবে। প্রোফাইল প্রবেশ করে এডিট বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করুন এরপর, ২৩০ টাকা সংশোধন ফ্রি পরিশোধ করুন। সংশোধিত আবেদনের সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট প্রদান করুন।

আইডি কার্ডে যদি কোন ভুল থাকে, তাহলে Services nidw gov bd ওয়েবসাইটে জাতীয় পরিচয় পত্র সংশোধনের আবেদন করতে হবে। নিজের নাম, জন্ম তারিখ, পিতা-মাতার নাম সহ অন্যান্য তথ্যের ভুল বা বানান সংশোধন করতে পারবেন এই আবেদনের মাধ্যমে।

এনআইডি সংশোধনের জন্য আবেদন করলে জন্ম তারিখ, নিবন্ধন নাম্বার, শিক্ষাগত যোগ্যতা ও পেশাগত তথ্য পরিবর্তন করা যায়। মনে রাখবেন আইডি কার্ডের তথ্যই সংশোধনের আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র প্রমাণ হিসেবে আপলোড করতে হবে। অন্যথায় আপনার আবেদন বাতিল বলে গণ্য হবে।

হারানো এনআইডি ডুপ্লিকেট কপির জন্য আবেদন

NID card reissue বা হারানো এনআইডি ডুপ্লিকেট কপির জন্য আবেদন করতে পারবেন এই ওয়েবসাইট থেকে। ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, পুনরায় ডাউনলোড করতে হলে আইডি কার্ড রিইস্যু আবেদন করতে হবে। এই আবেদনটি অনলাইনে জমা দিয়ে জাতীয় পরিচয় পত্র রিইস্যু করা যায়। প্রক্রিয়াটির জন্য ২৩০ টাকা ফি পরিশোধ করতে হবে।

নির্দেশানুযায়ী আবেদন করে অনলাইনে আপনার হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া কার্ড রিইস্যু করতে পারেন। প্রক্রিয়াটির বিস্তারিত নিয়মাবলীও অনলাইনে পেয়ে যাবেন। পুনরায় কার্ড ডাউনলোড করতে আবেদন করার পর আপনি ২ থেকে ৭ দিনের মধ্যে নতুন জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

যদি আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তাহলে আপনাকে প্রথমে নিকটস্থ থানায় একটি জিডি করতে হবে, কেননা রেইস্যুর জন্য আবেদন করার সময় জিডি কপি প্রদান করতে হবে।

নতুন ভোটারের জন্য আবেদন

নতুন ভোটার নিবন্ধন করতে হলে, আপনাকে Bangladesh NID Application System ওয়েবসাইটে গিয়ে নতুন নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। আপনার বাংলাদেশের নাগরিকত্ব সংক্রান্ত কিছু প্রমাণাদি এবং কাগজপত্র অনলাইনে জমা দিতে হবে।

নতুন জাতীয় পরিচয় পত্রের আবেদন অনলাইনে জমা দেওয়ার পরে, আপনাকে উপজেলা নির্বাচন অফিসে উপস্থিত হতে হবে এবং বায়োমেট্রিক তথ্য (আঙ্গুলের ছাপ, চোখের রেটিনা স্ক্যান, ছবি) দিয়ে আসতে হবে।

নতুন নিবন্ধনের জন্য আবেদন সাবমিট করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন তা আপনার কাছে থাকলে কোন প্রকার সমস্যা ছাড়াই অনলাইনে আইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন। নতুন ভোটার হতে কি কি লাগে দেখে মিলিয়ে নিন আপনার কাছে এ সকল ডকুমেন্ট রয়েছে কিনা।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে আপনাকে services.nidw.gov.bd/nid-pub/claim-account লিঙ্কে যেতে হবে এবং NID বা ফরম নাম্বার এবং জন্মতারিখ দিয়ে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। তারপর প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে ডাউনলোড মেনু সিলেক্ট করে NID কার্ড ডাউনলোড করতে পারবেন।

অ্যাকাউন্টে প্রবেশ করার আগে আপনাকে আপনার আইডি কার্ডের ঠিকানা, মোবাইল নাম্বার, এবং ব্যক্তির ফেইস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। এই সমস্ত পদক্ষেপগুলি সহজে অতিক্রম করে আপনি নিজেই মোবাইল ব্যবহার করে অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে আপনার কাছে যদি ১৭ সংখ্যার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ১০ সংখ্যার NID নাম্বার থাকতে হবে। নতুন ভোটার হলে আপনি স্লিপ নাম্বার অথবা ভোটার ফরম নাম্বার ব্যবহার করে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয় কিভাবে ডাউনলোড করবেন এই সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বা ভোটার তথ্যের সত্যতা যাচাই করার জন্য অনলাইনে কয়েকটি উপায় রয়েছে:

Bangladesh NID Application System ওয়েবসাইটে যাওয়ার মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের সত্যতা যাচাই করতে পারেন। ওয়েবসাইটে প্রদত্ত ফর্মটি পূরণ করে আপনি জাতীয় পরিচয় পত্রের নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে তথ্য যাচাই করতে পারেন। সেইমভাবে, আপনি ভুমি মন্ত্রনালয়ের ওয়েবসাইটেও সমস্ত তথ্য যাচাই করতে পারবেন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট আইডি কার্ডের স্ট্যাটাস চেক করতে https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এই ওয়েবসাইটে যান। ওয়েবসাইটে পৌঁছার পর আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে। ফরমে আপনাকে আপনার আইডি নাম্বার ও জন্মতারিখ প্রদান করতে হবে।

ফরম পূরণ শেষ করার পর সাবমিট বাটনে ক্লিক করুন। আপনি ফরম সাবমিট করার পর স্মার্ট আইডি কার্ডের স্ট্যাটাস প্রদর্শিত দেখতে পাবেন। স্ট্যাটাস যদি “Complete” হয়, তাহলে আপনার স্মার্ট আইডি কার্ড প্রস্তুত হয়েছে। এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার স্মার্ট আইডি কার্ডের স্ট্যাটাস চেক করতে পারবেন।

সর্বশেষ: উপরিউক্ত সেবাগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে আলদা আলাদা ভাবে পেয়ে যাবেন, তাই এখানে কিছু বুঝতে অসুবিধা হলে সেখানে ভালোভাবে পড়ে নিন। যদি তারপরও বুঝতে অসুবিধা হয় তাহলে, কমেন্ট করে জানান আমরা আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব।

FAQs

Services nidw gov bd কি?

nidw হচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক পরিচালিত জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত সেবা প্রদানকারী ওয়েবসাইট। জাতীয় পরিচয়পত্র সেবা সহজ এবং অনলাইন ভিত্তিক করার লক্ষ্যে ২০১৬ সালে এই ওয়েবসাইটটি চালু করা হয়।

services nidw gov bd সাইটে কি কি সেবা পাওয়া যায়?

জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত প্রায় সকল ধরনের সেবা services nidw gov bd এই সাইটের মাধ্যমে প্রদান করা হয়। নতুন আইডি কার্ড আবেদন, আইডি কার্ড ডাউনলোড, জাতীয় পরিচয় পত্র সংশোধন, ভোটার তথ্য যাচাই করা সহ আরো অনেক সেবাই এখানে পাওয়া যায়।

Services nidw gov bd পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

Service nidw ওয়েবসাইটের পাসওয়ার্ড ভুলে গেলে কয়েকটি ধাপ অনুসরণ করার মাধ্যমে পাসওয়ার্ড রিকভারি করা যায়। পাসওয়ার্ড রিকভারি করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/recover-account এই লিংকে ভিজিট করুন। আইডি কার্ডের নাম্বার / ইউজার নেম লিখে সাবমিট করলে পাসওয়ার্ড পরিবর্তন করার নির্দেশনা দেখতে পাবেন।

Similar Posts

Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
NANNU
Guest
NANNU
8 months ago

NANNU